(দিনাজপুর২৪.কম) যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ বৃহস্পতিবার একটি আইন অনুমোদন করেছে, যেখানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে বলা হচ্ছে যে ইরানের সঙ্গে সহিংসতায় তিনি যেন সামরিক বাহিনীকে ব্যবহার না করেন। এই আইনের পক্ষে ভোট পড়ে ২২৪টি।

এর আগে এক বিবৃতিতে, প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি গত সপ্তাহে কংগ্রেসের সাথে পরামর্শ না করে বিমান হামলা চালিয়ে ইরানের কুদস বাহিনীর কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যা করার জন্য ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেন।

তিনি বিমান হামলাকে একটি “উস্কানিমূলক এবং অপ্রাসঙ্গিক” পদক্ষেপ হিসেবে অভিহিত করেন, যা যুক্তরাষ্ট্রের সেনা এবং কূটনীতিকদের বিপন্ন করে তোলে।

ওই আইনে কংগ্রেস যুদ্ধ ঘোষণা না করা পর্যন্ত বা সংবিধিবদ্ধ অনুমোদন না দেওয়া পর্যন্ত অথবা যুক্তরাষ্ট্র, তার অঞ্চল বা সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে আসন্ন আক্রমণ থেকে রক্ষা ব্যতীত ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বাহিনীর ব্যবহার বন্ধ করার জন্য প্রেসিডেন্টকে আহ্বান জানানো হয়েছে।

পেলোসি বলেন, “প্রশাসনের উচিত একটি তাৎক্ষণিক, কার্যকর কৌশল অবলম্বন করা, যা সহিংসতা বৃদ্ধি রোধ করে। যুক্তরাষ্ট্র এবং বিশ্ব এই যুদ্ধের বোঝা বহন করতে পারবে না।

প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকায়, এই আইনটি সহজেই পাস হবে বলে আশা করা হয়েছিল, তবে রিপাবলিকান-নিয়ন্ত্রিত সিনেটে এর ভাগ্য কি হবে তা স্পষ্ট নয়। সূত্র: ভয়েস অব আমেরিকার