(দিনাজপুর২৪.কম) করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তার জন্য বরাদ্দ করা সরকারি ওএমএসের চাল বিক্রি নিয়ন্ত্রণ করছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। সরকারের কঠোর হুঁশিয়ারির পরও এ চাল বিক্রি নিয়ে চলছে নানা কূটচাল। সরকার সমর্থিত নেতাদের পাশাপাশি সাধারণ ডিলাররাও জড়িয়ে পড়েছেন এই কারসাজিতে। প্রশাসনের কঠোর নজরদারির মধ্যেও থেমে নেই ত্রাণ ও চাল নিয়ে ছলচাতুরী। গতকাল সোমবারও এসব অনিয়ম ঠেকাতে প্রশাসন ছিল মাঠে। অভিযুক্ত নেতা ও ডিলারদের করা হয়েছে গ্রেপ্তার। অনেক স্থানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে করা হয়েছে জরিমানা, কাউকে কাউকে পাঠানো হয়েছে কারাগারে।

চট্টগ্রাম : বোয়ালখালীতে দুস্থ মানুষকে সহায়তার জন্য বরাদ্দ করা সরকারি চাল বিক্রি নিয়ন্ত্রণ করছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। সরকার অনুমোদিত ডিলারদের না দিয়ে আওয়ামী লীগ নেতাদের হাতে চাল বিক্রির দায়িত্ব দিয়েছে উপজেলা প্রশাসন। স্থানীয় সংসদ সদস্যের নির্দেশে নেতাদের হাতে এ কাজের অনুমতি দিয়েছেন বলে জানান উপজেলা খাদ্য কর্মকর্তা।

জানা গেছে, সরকার ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে চাল দুস্থদের দিয়ে আসছে। সারা দেশে ইউনিয়ন পর্যায়ে তালিকাভুক্ত পরিবারকে কার্ডের ভিত্তিতে ডিলারের মাধ্যমে এ চাল দেওয়া হয়। কিন্তু চট্টগ্রামের বোয়ালখালীতে ঘটেছে ব্যতিক্রম। অনুমোদিত ডিলারদের না দিয়ে আওয়ামী লীগের নেতারাই সরকারের এই ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচির চাল নানা অনিয়মের মাধ্যমে বিতরণ করছেন। পৌরসভার দুটি স্পটে এক টন করে ২০০ জনের মাঝে এ চাল বিতরণ করা হয়। এসব রাজনৈতিক নেতার নির্ধারিত ব্যক্তিরা এ চাল বরাদ্দ পাচ্ছে বলে অভিযোগ রয়েছে। ডিলারদের বাদ দিয়ে সরকারি দলের নেতাদের দায়িত্ব দেওয়ায় তাঁরা খোলা বাজারে চাল বিক্রি করছেন। এর সঙ্গে কয়েকজন জনপ্রতিনিধিও জড়িত রয়েছেন বলে অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা আছিয়া খাতুন বলেন, সম্প্রতি নতুন করে ডিলার নিয়োগের আবেদন করা হয়। স্থানীয় সংসদ সদস্য মোছলেম উদ্দিনের সুপারিশক্রমে দুজন নতুন ডিলার নিয়োগ দেওয়া হয়েছে। তাঁদের মাধ্যমেই বোয়ালখালীতে ওএমএসের চাল বিতরণ করা হচ্ছে। অভিযোগ প্রসঙ্গে জানতে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চাঁদগাঁও) আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিনের মোবাইলে একাধিকবার ফোন করা হলেও নম্বরটি বন্ধ পাওয়া যায়।

নড়াইল : দীর্ঘদিন ধরে ১০ টাকার চালে কম দেওয়া নড়াইলের শাহাবাদ ইউনিয়নের ডিলার ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান অবশেষে ধরা খেলেন। গতকাল সোমবার দুপুরে নড়াইলের ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট কমলেশ মজুমদার ওজনে কম দেওয়ায় তাঁকে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ২০ দিনের কারাদণ্ড দেন।

মানিকগঞ্জ : ১০ টাকা কেজি দরের চাল বিক্রিতে অনিয়মের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে সিংগাইরের ধল্লা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এবং ওএমএস ডিলার আবু বকর সিদ্দিক বরকতকে। গত রবিবার বিভিন্ন ওএমএস ডিলারের দোকান পরিদর্শন করেন সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা রুনা লায়লা। আবু বকর সিদ্দিকের দোকানে গিয়ে তিনি চালের হিসাবে গরমিল দেখতে পান।  পরে তাঁকে নিয়মিত মামলা দিয়ে গ্রেপ্তার দেখিয়ে গতকাল জেলহাজাতে পাঠানো হয়।

মির্জাপুর (টাঙ্গাইল): চাল ওজনে কম দেওয়ার অভিযোগে গতকাল মির্জাপুরের ভাদগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ডিলার আশরাফুল আলম বাচ্চুকে এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে বাচ্চুর ডিলারশিপও বাতিল করা হয়েছে।

রায়পুরা (নরসিংদী) : রায়পুরায় ১০ টাকা কেজি দরের এক টন চাল কালোবাজারে বিক্রির দায়ে ইউপি সদস্য মো. বাচ্চু মিয়া ও তাঁর স্ত্রী চালের ডিলার সোফিয়া বেগমকে আটক করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে উপজেলার চরআড়ালিয়া ইউনিয়নের বটতলী গ্রাম থেকে এ দম্পতিকে আটক করা হয়। এদিকে হতদরিদ্রদের বরাদ্দের চাল কালোবাজারে বিক্রির অভিযোগে রায়পুরায় উত্তরবাখরনগর ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ও ডিলার মো. রফিকুল ইসলামকে গতকাল দলীয় পদ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। রফিকুল ইসলাম গত রবিবার ১০ টাকা দরের চাল হতদরিদ্রদের মাঝে বিতরণ না করে তিন বস্তা চাল এক ব্যবসায়ীর কাছে বিক্রি করেন।

গলাচিপা (পটুয়াখালী) : গলাচিপা সদর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের সদস্য মো. মোহন মাঝি ও গ্রাম পুলিশ মো. নুরুল ইসলামের বাড়ি থেকে ১৩০ কেজি চাল উদ্ধার করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে গ্রামপুলিশ মো. নুরুল ইসলামকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়। ইউপি সদস্য মো. মোহন মাঝির নামে গত রাতে গলাচিপা থানায় মামলার প্রস্তুতি চলছিল।

হবিগঞ্জ : বানিয়াচংয়ের কাগাপাশা গ্রামে ভিজিডির চালে ওজনে কম দেওয়ায় গতকাল দুপুরে ডিলার নজরুল ইসলামকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সাতক্ষীরা : সাতক্ষীরা সদর উপজেলার মাধবকাটি বাজারে গতকাল সকালে অস্বাস্থ্যকর পরিবেশে ১০ টাকা কেজি দরের চাল মজুদ রাখার অভিযোগে এক ডিলারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ডিলার শফিউর রহমান খাদ্যবান্ধব কর্মসূচির পাঁচ হাজার ৮০০ কেজি চাল (১১৬ বস্তা) অস্বাস্থ্যকর পরিবেশে বিক্রির জন্য মজুদ রাখে।

বিরামপুর : বিরামপুরে গতকাল করোনাভাইরাসের কারণে কর্মহীন অসহায় শ্রমজীবী মানুষের জন্য খাদ্যবান্ধব  কর্মসূচির ১০ টাকা দরের ২৭০ কেজি চাল জব্দ করা হয়েছে। এ ঘটনায় মোতাহার হোসেনের ডিলারশিপ বাতিলসহ ডিলারের ব্যবস্থাপক সুলতান হোসেন (৪৫) নামের এক ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

ফরিদপুর : ফরিদপুরের দুই উপজেলায় ওএমএস এবং ১০ টাকা কেজি দরের সরকারি চাল অতিরিক্ত দাম নেওয়ার অভিযোগে দুটি মামলা হয়েছে।

দীঘিনালা : দীঘিনালায় ওমএমএসের ৭০ বস্তা চালসহ ব্যবসায়ী দেলোয়ার হোসেন দুলুকে গ্রেপ্তার করা হয়েছে। কালোবাজারে চাল বিক্রেতা ওএমএস ডিলার এবং মেরুং ইউনিয়ন (দক্ষিণ) ছাত্রলীগের সভাপতি মো. জহিরুল ইসলাম জহির এ ঘটনার পর পালিয়েছেন।

মিরসরাই (চট্টগ্রাম) : মিরসরাইয়ে ওএমএসের এক বস্তা চালসহ আটক হওয়া দোকান কর্মচারি ভাস্কর দাশ বাবুর দেওয়া তথ্যের ভিত্তিতে তদন্তে নেমেছে স্থানীয় পুলিশ। চাল আত্মসাতের সঙ্গে বড় কোনো সিন্ডিকেট জড়িত থাকতে পারে বলে সন্দেহ করছে তারা। স্থানীয় দুই আড়তদারকে এ সন্দেহের তালিকায় রাখা হয়েছে।

কুষ্টিয়া : কুমারখালীর নন্দলালপুর ইউনিয়নে হতদরিদ্রদের মাঝে চাল-ডাল ও আলুভর্তি ৫০ বস্তা ত্রাণ বিতরণের সময় গতকাল দুপুরে বিক্ষুব্ধ লোকজন ১১ বস্তা ত্রাণ লুট করেছে। পরে ওই ত্রাণ উদ্ধার করা হয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, ইউনিয়ন পরিষদের সদস্য শরিফুল ইসলামের নিজের ওয়ার্ডে এই ত্রাণ বিতরণের সময় তাঁর লোকজনই ত্রাণ লুট করে নিয়ে গেলেও শরিফুল তাদের বাধা দেননি। পরে প্রশাসনের চাপে শরিফুল নিজেই ওই ত্রাণ উদ্ধার করে পরিষদে জমা দেন।

গাইবান্ধা : সাঘাটায় চুরি করে বিক্রির সময় প্রায় ৫০০ কেজি চালসহ গতকাল সাঘাটার পদুমশহর বাজার নয়াবন্দর বাজার এলাকা থেকে ডিলার মজদার রহমানকে গ্রেপ্তার করা হয়েছে।

রংপুর : রংপুর নগরীর রবার্টসনগঞ্জ এলাকা থেকে গতকাল দুপুরে এক ব্যবসায়ীর গোডাউন থেকে মহানগর ডিবি পুলিশ সাড়ে ছয় লাখ টাকার টিসিবির পণ্য উদ্ধার করে। এ ঘটনায় আলমনগর মাছুয়াপট্টির এরফান হাসান সুমন ও বাড়ির ভাড়াটিয়া হারুনুর রশিদকে গ্রেপ্তার করা হয়েছে।

রায়গঞ্জ :  ঘুড়কা হালদার পাড়ায় আবুল হোসেনের বাড়ি থেকে ত্রাণের ১৭ বস্তা চাল জব্দ করা হয়। এ ঘটনার সঙ্গে জড়িত বাড়ির মালিক আবুল হোসেনকেও আটক করা হয়েছে।

নীলফামারী : সুবিধাভোগীদের কাছে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগে নীলফামারী জেলা সদরের দুহুলীতে গতকাল ১০ টাকা কেজি চালের ডিলার হাবিবুর রহমানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

হাওরাঞ্চল : কটিয়াদীতে প্রায় দুই হাজার কেজি (৩৯ বস্তা) চাল গতকাল ভোরে চোরাপথে বিক্রির সময় পুলিশ উপজেলার করগাঁও ইউনিয়নের ওএমএস ডিলার নিখিল চন্দ্র সরকার ও চাল ব্যবসায়ী নাসির উদ্দিনকে আটক করেছে। সূত্র: কা.কন্ঠ