-সংগ্রহীত

(দিনাজপুর২৪.কম) বলের আঘাতে আহত হয়ে মাঠ ছাড়লেন দক্ষিণ আফ্রিকার ওপেনার ব্যাটসম্যান হাশিম আমলা। ইনিংসের পঞ্চম ওভারে জোফরা আর্চারের বাউন্সিংয়ে কপালে আঘাতপ্রাপ্ত হন আমলা। বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হয় ইংল্যান্ডের।

শেষ খবর পাওয়া পর্যন্ত আফ্রিকা ৮ ওভারে এক উইকেটে হারিয়ে ৪০ রান সংগ্রহ করেছে। অ্যাইডেন ম্যাকরাম ১১ রান করে আর্চারের বলে ক্যাচ দিয়ে ফেরেন। ২১ রান নিয়ে ডি কক ও ৪ রান নিয়ে ক্রিজে রয়েছেন ডু প্লেসিস।

এর আগে টসে হেরে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকাকে ৩১২ রানের লক্ষ্য দিয়েছে আসরের ফেভারিট দল ইংল্যান্ড। টসে হেরে আগে ব্যাট করে চার অর্ধশতকে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩১১ রান সংগ্রহ করে ইংলিশরা। বুধবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় লন্ডনের কেনিংটন দ্য ওভাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

টসে হেরে আগে ব্যাট করতে নেমে ওপেনার জনি বায়েস্ট্রোর উইকেট হারিয়ে শুরুতেই বড় ধাক্কা খায় ইংল্যান্ড। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের শুরুতেই দুটি চমক দেয় দক্ষিণ আফ্রিকা। প্রথম চমক দিলেন আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস- খেলার শুরুতেই বল হাতে তুলে দিলেন লেগ স্পিনার ইমরান তাহিরের হাতে। পেস সহায়ক পিচে শুরুতেই স্পিন আসলেই এই দৃশ্য ছিলো চমকানোর মতোই। অধিনায়কের আস্থার প্রতিদান দিতেও দেরি করেননি এই স্পিনার। ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলেই তুলে নিলেন উইকেট। জনি বায়েস্ট্রোকে ফেরালেন শূন্য রানে। ফলে এবারের বিশ্বকাপের প্রথম উইকেট শিকারি হিসেবে নিজের নামও লেখালেন ৪০ বছর বয়সী ইমরান তাহির। প্রথম উইকেট হারিয়ে অর্ধশতক হাঁকিয়ে দলকে বিপদমুক্ত করেন জেসন রয় ও জো রুট। কিন্তু অর্ধশতক করে ৫৩ বলে ৮ চারে ৫৪ রান করে পেহলিকায়োর বলে ক্যাচ দিয়ে ফেরেন জেসন রয়। ৫১ রানে রুটকে ফেরান কাগিসো রাবাদা। পর পর দুই ব্যাটসম্যানকে হারিয়ে ফের চাপে পড়ে ইংল্যান্ড। এরপর দলের হাল ধরেন বেন স্টোকস। সেঞ্চুরি থেকে ১১ রান দূরে আউট হন তিনি। ৭৯ বলে ৯ চারে ৮৯ রান করেন তিনি। জস বাটলারের ১৮ ও ক্রিস ওয়াকসের ১৩ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩১১ রান সংগ্রহ করে ইংল্যান্ড।

ইংলিশ বোলাদের মধ্যে লুঙ্গি নিগিদি ৩টি, ইমরান তাহির ও ডুয়েন পিটারিয়াস ২টি করে উইকেট শিকার করেন। -ডেস্ক