(দিনাজপুর২৪.কম) কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর দেশেটির সংবাদ মাধ্যম আল জাজিরার বিরুদ্ধেও খড়গহস্ত হয়েছে সৌদি আরব। এরই মধ্যে দেশটিতে আল জাজিরার সম্প্রচারের লাইসেন্স বাতিল এবং কার্যালয় বন্ধের প্রক্রিয়া শুরু করেছে সৌদি সরকার।
এছাড়া আল জাজিরায় কর্মরত সৌদি সাংবাদিকদেরও বাড়ি ফেরার নির্দেশ দেয়া হয়েছে। সৌদি সংবাদ সংস্থা আজেল মিডিয়ার বরাতে এই খবর জানিয়েছে রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা স্পুটনিক নিউজ।
এতে বলা হয়, সোমবার কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত। একই পদক্ষেপ নেয় লিবিয়া, ইয়েমন এবং মালদ্বীপ। এরপরই কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার বিরুদ্ধে খড়গহস্ত হওয়ার প্রক্রিয়া শুরু করে সৌদি আরব।
স্পুটনিক জানায়, সৌদির রাজধানী রিয়াদে আরব ইসলামি আমেরিকান সম্মেলনের এক সপ্তাহের মাথায় দোহার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা আসে। ইরানের সঙ্গে সম্পর্ক সহজ করতে চান বলে কাতারের আমিরের একটি বক্তব্য প্রচার করে দেশটির একটি সংবাদ সংস্থা।
এরপর কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি বলেন, যে সংবাদ সংস্থায় বক্তব্য প্রচার করা হয়েছে তা হ্যাক হয়েছিল। আর আমিরের বক্তব্য হ্যাকাররাই প্রচার করেছে জানিয়ে এ ক্ষেত্রে তার কিছুই করার ছিল না। তবে এ বক্তব্যের পরেও সৌদি, আমিরাত এবং বাহরাই মনে করে ইরানের সঙ্গে সত্যিই কাতারের আমির সম্পর্ক সহজ করতে চান।
প্রসঙ্গত, ইরানের সঙ্গে আরব দেশগুলোর বৈরিতা চলছে। বিশেষ করে আঞ্চলিক বিভিন্ন দ্বন্দ্বের কারণে সৌদি আরবের সঙ্গে দেশটির বিরোধ চলছে। -ডেস্ক