(দিনাজপুর২৪.কম) বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কর বাড়িয়ে দেওয়ার কারণে পশ্চিমবঙ্গের মালদা জেলা থেকে প্রতিবেশি এই দেশটিতে আম রপ্তানি করা সম্ভব হচ্ছে না বলে মন্তব্য করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এই সমস্যা মেটাতে অন্য দরজা খোলা আছে বলেও রাজ্যের আম চাষীদের আশ্বস্ত করেছেন মমতা।
বৃহস্পতিবার দুপুরে মালদা জেলার ইংলিশ বাজারে এক জনসভা থেকে মুখ্যমন্ত্রী বলেন ‘মালদা জেলা আম, লিচুর জেলা। আগে এই জেলার আম বাংলাদেশে যেতো, ১০ শতাশং হারে ডিউটি (কর) নিত বাংলাদেশ। কিন্তু তার পর সেই ডিউটি ৫০ শতাংশ করে দেওয়ায় আমাদের লোকেরা বাংলাদেশে বিক্রি করতে পারে না, এতে আমাদের রাজ্যের আম উৎপাদনকারীদের সমস্যা হয়’।
এই সমস্যা মেটাতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিকল্প ব্যবস্থা করেছে বলেও এদিন জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন ‘আমাদের সরকার এর জন্য আরেকটা ব্যবস্থা করেছে। এবার থেকে ইউরোপের দেশগুলিতে আমাদের আম যাবে, এর জন্য ইউরোপের দেশগুলির সঙ্গে আলোচনা করছি। এছাড়াও নেপাল, সৌদিআরব, আবুধাবির মতো দেশগুলিও আমাদের আম নেবে’।
এ প্রসঙ্গে আমচাষীদের আম চাষে উৎসাহ দিতে মমতা বলেন ‘আমচাষীরা ভয় পাবেন না। একটা দরজা যখন বন্ধ হয়, তখন অন্য দরজা খোলা থাকে। অর্থাৎ পশ্চিমবঙ্গ সরকার আপনাদের জন্য দরজা খুলে দিয়েছে। আপনারা ভাল করে ব্যবসা করুন’। -ডেস্ক