(দিনাজপুর২৪.কম) যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বলেছেন, “দারিদ্র বিমোচন, খাদ্য নিরাপত্তা এবং মাতৃস্বাস্থ্য নিশ্চিত করার ক্ষেত্রে বিশেষ সাফল্য প্রদর্শন করেছে বাংলাদেশ। পাশাপাশি বিশ্ব অর্থনীতি এবং আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠায়ও বাংলাদেশের অবদান আজ সকল মহলে সমাদৃত হচ্ছে।” বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস ভবনের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত এক সুধী সমাবেশে শুভেচ্ছা বক্তব্যকালে নিশা দেশাই আরও বলেন, “উগ্রপন্থী এবং সন্ত্রাসবাদ মোকাবেলায় যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ একযোগে কাজ করছে। দেশের নাগরিকদের রক্ষা এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে আমরা কাজ করছি।”

নিশা দেশাই দ্বি-পাক্ষিক বাণিজ্য সহায়তা প্রসঙ্গে উল্লেখ করেন, “প্রতি বছরই বাংলাদেশে উৎপাদিত ৫ বিলিয়ন ডলারের পণ্য যুক্তরাষ্ট্র ক্রয় করছে। ঢাকাস্থ ইউএস এইড মিশন প্রতি বছর ২০০ মিলিয়ন ডলার করে ব্যয় করছে বাংলাদেশের মানুষের স্বাস্থ্যসেবা কার্যক্রমে, জীবন-মানের উন্নয়নে।” তিনি বলেন, “যেখানেই ধর্মীয় সন্ত্রাসবাদের ঘটনা ঘটছে সেখানেই আমরা অভিযান চালাচ্ছি যৌথ-উদ্যোগে। বাংলাদেশ, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের মানুষের মানবাধিকার সমুন্নত রাখার ক্ষেত্রেও আমরা সাহসিকতার সঙ্গে কাজ করে চলেছি।”

নিশা দেশাই বলেন, “আমেরিকার জনসাধারণ সবসময় বাংলাদেশের পাশে রয়েছে। সেজন্যেই আজ আমি এখানে এসে জানান দিচ্ছি যে, আমেরিকা সবসময় বাংলাদেশের মানুষের পাশে রয়েছে।”

অনুষ্ঠানে আগত অতিথিদের স্বাগত জানান রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন। অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনীতিক ছাড়াও হোয়াইট হাউজের প্রতিনিধি, মার্কিন কংগ্রেসের প্রতিনিধি, সুশীল সমাজ ও সিনিয়র সাংবাদিক, সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং প্রবাসের বিশিষ্টজনেরা অংশগ্রহণ করেন। -ডেস্ক