(দিনাজপুর২৪.কম) আজ বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতে বিরল সূর্যগ্রহণ দৃশ্যমান হওয়ার সঙ্গে সঙ্গে সারাদেশের সবগুলো মসজিদে সালাতুল কুসুফ অনুষ্ঠিত হবে।

আমিরাতের ইসলামিক বিষয় ও জাকাত কর্তৃপক্ষ জানিয়েছে, ২৬ ডিসেম্বর সকাল ৭টা ৪০ মিনিটে আবুধাবির শেখ জায়েদ মসজিদ এবং অন্যান্য প্রধান মসজিদে ‘কুসুফ’ নামাজ অনুষ্ঠিত হবে।

ইসলামিক গবেষক ড. শেখ মোহাম্মদ আশমাউয়ের মতে, যখন সূর্য বা চন্দ্রগ্রহণ ঘটে, তখন মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কুসুফের নামাজ পড়তেন।

আশমাউ বলেন, নবীজির সময় যখন সূর্যগ্রহণ হয়েছিল, তখন তিনি উদ্বিগ্নভাবে মসজিদে ছুটে গেলেন এবং তার চাদরটি পেছনে টেনে নিয়ে যান এবং লোকদের নিয়ে নামাজ আদায় করেন। যখন গ্রহণের ঘটনা ঘটে তখন লোকদের প্রার্থনা করার আদেশ করেছিলেন তিনি।

মুসলমানদের বিশ্বাসমতে, গ্রহণগুলো মানুষের ধার্মিক হওয়ার জন্য অনুস্মারক হিসেবে কাজ করে।

আবু মাসউদ আল-আনসারি (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সূর্য ও চন্দ্র আল্লাহর নিদর্শনসমূহের মধ্য থেকে দুইটি নিদর্শন। এ দুটির মাধ্যমে আল্লাহ বান্দাদের মাঝে ভীতির সঞ্চার করেন। কোনো মানুষের মৃত্যুর কারণে এ দুটির গ্রহণ ঘটে না। কাজেই যখন গ্রহণ দেখবে, তখন তোমরা এ পরিস্থিতি মুক্ত না হওয়া পর্যন্ত নামাজ আদায় করবে এবং দোয়া করতে থাকবে। [সহিহ বুখারী (১০৪১) ও সহিহ মুসলিম (৯১১)] -ডেস্ক