(দিনাজপুর২৪.কম) নেদারল্যান্ডসের হেগে জাতিসংঘের আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) দায়ের করা মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের শুনানি বাংলাদেশ সময় তিনটায় শুরু হয়েছে। বক্তব্য দিচ্ছেন বাদি গাম্বিয়ার আইনজীবী আবু বাকার তামাদুর। সঙ্গে আছেন পায়াম আখাবানসহ দুনিয়ার শ্রেষ্ঠ আইনজীবীরা।

এরই মধ্যে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি নেদারল্যান্ডসের আন্তর্জাতিক বিচারিক আদালতে একটি আইনি দলকে নেতৃত্ব দিতে হেগ-এ  পৌঁছেছেন। গাম্বিয়ার আইনমন্ত্রী আবদুল কোয়াই আহমেদ ইউসুফও শুনানিতে উপস্থিত রয়েছেন।

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া ১১ই নভেম্বর আন্তর্জাতিক বিচারিক আদালতে মামলা করেছে। মিয়ানমার গণহত্যা, ধর্ষণ এবং রোহিঙ্গা সম্প্রদায় ধ্বংস করছে বলে অভিযোগ করেছে মামলায়। গাম্বিয়ার দায়ের করা মামলার শুনানির জন্য ১০ থেকে ১২ই ডিসেম্বর পর্যন্ত তারিখ নির্ধারণ করা হয়েছে।

প্রথম ধাপে আজ শুনানি করছে গাম্বিয়া। আর ১১ই ডিসেম্বর শুনানি করবে মিয়ানমার।

রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানিতে উপস্থিত থাকতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি টিম ছাড়াও মানবাধিকার কর্মীসহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ সেখানে উপস্থিত হয়েছেন। এ শুনানিতে বাংলাদেশ গাম্বিয়াকে তথ্য উপাত্ত দিয়ে সহায়তা করবে। গণহত্যা অপরাধ প্রতিরোধ ও শাস্তি সম্পর্কিত কনভেনশনের লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) গাম্বিয়ায় আবেদনের স্বাগত জানিয়েছে কানাডা এবং  নেদারল্যান্ডস। -ডেস্ক