(দিনাজপুর২৪.কম) বিদ্রোহী কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তি উপলক্ষে চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে গেলো  ‘এবি ব্যাংক-চ্যানেল আই নজরুলমেলা’১৬। ২৫ মে বিকেল সাড়ে ৪টায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চ্যানেল আই-এর পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, পরিচালনা পর্ষদ সদস্য জহিরউদ্দিন মাহমুদ মামুন, মুকিত মজুমদার বাবু, এবি ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (হেড অব কনজিউমার ব্যাংকিং) সৈয়দ মিজানুর রহমান, নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান, চিত্রশিল্পী হাশেম খান, আবদুল মান্নান, মিডিয়া ব্যক্তিত্ব আলী ইমাম, মুহাম্মদ জাহাঙ্গীর, ভাস্কর রাসা, আনন্দ আলো সম্পাদক রেজানুর রহমান এবং বিভিন্ন অঙ্গণের ব্যক্তিত্বগণ। এবার ‘নজরুল মেলা’ আজীবন সম্মাননা পেয়েছেন নজরুল সঙ্গীত চর্চ্চায় অবদানের জন্য ৮৫ বছর বয়সী ওস্তাদ জুলহাস উদ্দিন আহমেদ। তার হাতে সম্মাননা ক্রেস্ট ও এক লক্ষ টাকার চেক তুলে দেন মেলায় উপস্থিত অতিথিরা।

সম্মাননা গ্রহণ করে ওস্তাদ জুলহাস উদ্দিন আহমেদ, ‘সম্মাননা পেয়ে ধন্য হলাম। ধন্যবাদ চ্যানেল আইকে। নজরুলের জন্মদিনে মেলায় আসতে পেরে আমি আনন্দিত। নজরুলের ত্রিশ ধরণের গান রয়েছে। আমাদের দুখু মিয়া অনেক দুঃখকষ্টে জীবন যাপন করেছেন। আমাদের জন্য রেখে গেছেন তার অফুরন্ত গান আর গল্প-কবিতার সম্ভার। তাইতো কবি আমাদের মাঝে চির উন্নত মমশির।’

তেজগাঁওস্থ চ্যানেল আই ভবনে অনুষ্ঠিত মেলায় সঙ্গীত পরিবেশন করেছেন খালিদ হোসেন, শাহীন সামাদ, রাহাত আরা গীতি, রওনক আরা সোমা, শহীদ কবির পলাশ, সুরসপ্তকের শিল্পীরা, পরিবেশিত হয়েছে নজরুলের গানে ব্র্যাক দ্বীপ শিখার আয়োজনে নৃত্য ও শিশুনৃত্য।

মেলায় প্রবীনদের পাশাপাশি ছবি এঁকেছে শিশুশিল্পীরা। কবির কবিতা থেকে আবৃত্তি করেছেন বগুড়া হতে আগত শিল্পী আবদুল মবিন। মেলায় আরও ছিলো ক্ষুদ্র ও কুঠিরশিল্পের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ২০টি স্টল। স্টলে স্টলে প্রদর্শিত হয় নজরুল গ্রন্থ, নজরুলকে নিয়ে লিখিত গ্রন্থ, নজরুল চিত্রকলা, নজরুল সঙ্গীতের রেকর্ড কাভারের প্রদর্শনী, নজরুল সংক্রান্ত ভিডিও সিডি, নজরুলের গল্পগ্রন্থ থেকে নির্মিত চলচ্চিত্রের স্টল।

মেলা সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই। মেলার প্রকল্প প্রধান রবিন খান। মেলা উপস্থাপনা করেন অপু মাহফুজ ও মৌসুমী বড়–য়া। পরিচালনা করেছেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু। -ডেস্ক