স্টাফ রিপোর্টার (দিনাজপুর২৪.কম) আজ ১ ফেব্রুয়ারী বৃহস্পতিবার শুরু হচ্ছে ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। দিনাজপুর শিক্ষাবোর্ডে এবারে এসএসসি পরীক্ষায় ১ লাখ ৮৬ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে গতবারের চেয়ে এবারে পরীক্ষার্থী বেড়েছে ২৩ হাজার ৪৭৮ জন।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, ২০১৮ সালের এসএসসি পরীক্ষায় শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার ২ হাজার ৬১৫টি বিদ্যালয় হতে ১ লাখ ৮৬ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ৯৫ হাজার ৮৩৬ জন ও ছাত্রী ৯১ হাজার ০২৪ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ১ লাখ ৬৪ হাজার ০৬২, অনিয়মিত পরীক্ষার্থী ২২ হাজার ৪৭৩ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ৩২৫ জন।
বিজ্ঞান বিভাগে মোট ৮৪ হাজার ৩৬৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪৮ হাজার ৮২০ জন ও ছাত্রী ৩৫ হাজার ৫৪৭, মানবিক বিভাগে ৯৬ হাজার ৫৪৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪২ হাজার ৮০৮ জন ও ছাত্রী ৫৩ হাজার ৭৪১ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৫ হাজার ৯৪৪ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪ হাজার ২০৮ জন ও ছাত্রী ১ হাজার ৭৩৬ জন।
মোট পরীক্ষার্থীর মধ্যে সকল বিষয়ে পরীক্ষার্থী ১ লাখ ৬৪ হাজার ৬২ জন, এক বিষয়ের পরীক্ষার্থী ৮৫৩ জন, দুই বিষয়ে ৪১১ জন, তিন বিষয়ে ৯০ জন ও চার বিষয়ে ২৬ জন ও সকল বিষয়ে ২২ হাজার ৭৯৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।
জেলাভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা রংপুর জেলায় ৩৪ হাজার ৪৪৮ জন, গাইবান্ধায় ২৪ হাজার ৮৭৭ জন, নীলফামারীতে ২০ হাজার ৭৬৯ জন, কুড়িগ্রামে ২১ হাজা ১৭৫ জন, লালমনিরহাটে ১৪ হাজার ৪৫০, দিনাজপুরে ৩৮ হাহার ৪২, ঠাকুরগাঁয়ে ১৯ হাজার ৬৮৬ জন ও পঞ্চগড় জেলায় ১৩ হাজার ৪১৩ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করছে।  শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষে অন্যান্য বারের মত এবারেও বিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বোর্ডের নিজস্ব কর্মকর্তাদের সমন্বয়ে ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। সুষ্ঠু ও নকলমুক্ত পরীক্ষা গ্রহণের লক্ষ্যে প্রতিটি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে ১৪৪ ধারা বলবৎ থাকবে। এছাড়া পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে বলে তিনি জানান।
এদিকে দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার জেলা প্রশাসকের প্রতিনিধিদের নিকট ট্রাঙ্কজাতকৃত এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ও অন্যান্য উপকরণ সরবরাহ করা হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে শিক্ষক, শিক্ষার্থী, প্রশাসন, সাংবাদিকসহ সর্ব মহলের সহযোগিতা কামনা করেছেন তিনি।
উল্লেখ্য, দিনাজপুর শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার পর এটি শিক্ষাবোর্ডের অধীনে দশম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।