(দিনাজপুর২৪.কম) শেখ হাসিনাকে সভাপতি ও ওবায়দুল কাদেরকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ২১তম জাতীয় কাউন্সিল থেকে দলের নতুন কমিটি ঘোষণা করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। কাউন্সিল থেকেই নতুন কমিটির সভাপতিমণ্ডলী ও উপদেষ্টা পরিষদসহ বিভিন্ন সম্পাদক পদে নির্বাচিতদের নাম ঘোষণা করা হয়। নতুন কমিটিতে পুরনো অনেকেই নিজ নিজ স্থান ধরে রেখেছেন, কেউ কেউ কমিটিতে পদক্রমে উত্তরণও পেয়েছেন।শনিবার (২১ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দলের কাউন্সিল অধিবেশনে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন কাউন্সিলের নির্বাচন কমিশনার অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন। পরে নবনির্বাচিত সভাপতি শেখ হাসিনা বাকিদের নাম ঘোষণা করেন।

কাউন্সিল অধিবেশনে আওয়ামী লীগের বিদায়ী কমিটির উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুল মতিন খসরু দলের সভাপতি হিসেবে শেখ হাসিনার নাম প্রস্তাব করেন। এ প্রস্তাবে সমর্থন জানান একই কমিটির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট পীযুষ কান্তী ভট্টাচার্য। পরে দলের সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। তার প্রস্তাবে সমর্থন জানান ওই কমিটির আরেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান। নির্বাচন কমিশনার অ্যাডভোকেট ইউসুফ তাদের দু’জনকে নির্বাচিত ঘোষণা করেন।সভাপতিমণ্ডলীতে আছেন যারা
নতুন কমিটিতে যারা আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য হয়েছেন, তারা হলেন— সৈয়দা সাজেদা চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, বেগম মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, কাজী জাফরউল্লাহ, অ্যাডভোকেট সাহারা খাতুন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, অ্যাডভোকেট পীযুষ কান্তী ভট্টাচার্য, নুরুল ইসলাম নাহিদ, ড. আব্দুর রাজ্জাক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, রমেশ চন্দ্র সেন, অ্যাডভোকেট আব্দুল মান্নান খান, অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান।আগের কমিটির সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে সৈয়দ আশরাফুল ইসলাম এ বছর মারা গেছেন। আর নতুন করে যুক্ত হয়েছেন শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান।

যুগ্ম সাধারণ সম্পাদক
মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ চৌধুরী, বাহাউদ্দিন নাছিম। আগের কমিটির দুই যুগ্ম সাধারণ সম্পাদক নানক ও আব্দুর রহমান নতুন এই কমিটিতে জায়গা করে নিয়েছেন সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে। বাকি দু’জন হানিফ ও দীপু মনি ধরে রেখেছেন নিজেদের পদ। আর আগের কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এবং সাংগঠনিক সম্পাদক পদে থাকা বাহাউদ্দিন নাছিম এই কমিটিতে উঠে এসেছেন যুগ্ম সাধারণ সম্পাদক পদে।

সম্পাদকমণ্ডলী
আওয়ামী লীগের বিদায়ী কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্যদের মধ্যে আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলি, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, স্বাস্থ্য সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, যুব ও ক্রীড়া সম্পাদক হয়েছেন হারুনুর রশিদ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রকৌশলী মো. আব্দুর সবুর ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস নতুন কমিটিতেও নিজ নিজ সম্পাদক পদ ধরে রেখেছেন।বাকি সম্পাদক পদগুলোর মধ্যে আইন বিষয়ক সম্পাদক হয়েছেন নজিবুল্লাহ হিরু, দফতর সম্পাদক হয়েছেন ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক হয়েছেন ড. আব্দুস সোবাহান গোলাপ, মহিলা বিষয়ক সম্পাদক হয়েছেন মেহের আফরোজ চুমকী। কাউন্সিল থেকে অর্থ সম্পাদক, তথ্য ও গবেষণা সম্পাদক, ধর্ম সম্পাদক, শিল্প ও বাণিজ্য সম্পাদক এবং শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদকের নাম ঘোষণা করা হয়নি।

সাংগঠনিক সম্পাদক
বি এম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন ও মির্জা আজম। এর মধ্যে বি এম মোজাম্মেল হক ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন আগের কমিটিতেও একই পদে ছিলেন। আর আগের কমিটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য থেকে সাংগঠনিক সম্পাদক হয়েছেন বাকি দু’জন।কমিটির কয়েকটি সম্পাদক পদ ছাড়াও কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্যদের নাম ঘোষণা করা হয়নি কাউন্সিলে। শেখ হাসিনা বলেন, আমাদের প্রেসিডিয়াম সদস্যরা বসে সব সদস্যের নাম ঠিক করবেন। তাদের নাম এখনই ঘোষণা করতে পারব না।-ডেস্ক