(দিনাজপুর২৪.কম) অবশেষে পদত্যাগ করলেন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি সরে দাঁড়ালেন। তার এই পদত্যাগের কারণে আইসিসির চেয়ারম্যান পদে আবারও শূন্যতার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে ভারতীয় মিডিয়া ইন্ডিয়ান এক্সপ্রেস। এর আগে গত ২০১৬ সালের মে মাসে আইসিসির চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি। সংস্থাটিতে তিনিই প্রথম স্বাধীনভাবে নির্বাচিত চেয়ারম্যান। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইর প্রেসিডেন্ট পদ থেকে সড়ে দাড়ানোর পরই তার সঙ্গে আইসিসির ২ বছর মেয়াদী চুক্তি হয়েছিল।
এদিকে পদত্যাগের কারণ ব্যক্তিগত বলা হলেও ঠিক কী কারণে মনোহর পদত্যাগ করলেন সেটি জানা যায়নি। তবে আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসনকে তিনি লিখেছেন, আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। আইসিসির নির্বাহী বোর্ড ও সদস্য বোর্ডগুলোর সম্পর্কিত সব বিষয়ে নিরপেক্ষ থাকার চেষ্টা করেছি। এই বিষয়ে পরিচালকদের (বোর্ড) সমর্থনও পেয়েছি। ব্যক্তিগত কারণে এই গুরুদায়িত্ব পালন আমার পক্ষে সম্ভব হচ্ছে না।
জানা যায়, আইসিসি নির্বাচনের সময় তিনিই ছিলেন একমাত্র চেয়ারম্যান প্রার্থী। আর আইসিসির বোর্ডও এক অজানা কারণে তাকে সমর্থন দিয়ে তাকে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করে। ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকারী শশাঙ্ক ব্যক্তিজীবনে একজন আইনজীবী। এদিকে বিসিসিআই পদ থেকে জগমোহন ডালমিয়া সরে দাড়ানোর পর আবারও ২০১৫ সালের অক্টোবর মাসে বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন শশাঙ্ক। -ডেস্ক