(দিনাজপুর২৪.কম) আইপিএল শুরু হলো মোটে দুইদিন। এরই মধ্যে টুর্নামেন্টের ইতিহাসের দ্রুততম ফিফটিটি হয়ে গেছে। দ্রুততমটি তো থাকছেই, আসুন দেখে নেই আইপিএলের সেরা পাঁচ ফিফটির রেকর্ড কে, কবে, কোথায় করেছেন।

১. লোকেশ রাহুল (১৪ বলে), কিংস ইলেভেন পাঞ্জাব বনাম দিল্লি ডেয়ারডেভিলস, আইপিএল ২০১৮
প্রায় চারটি মৌসুম আইপিএলের দ্রুততম ফিফটি ছিল ১৫ বলের। অবশেষে সেই রেকর্ডটি ভেঙে দিয়েছেন লোকেশ রাহুল। চলতি আইপিএলে রোববার দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে মাত্র ১৪ বলে ফিফটি তুলে নেন ভারতের এই ওপেনার।

২. সুনীল নারিন (১৫ বলে), কলকাতা নাইট রাইডার্স বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, আইপিএল ২০১৭
২০১৭ আইপিএল মৌসুমে মাত্র ১৫ বলে ফিফটি করে তাক লাগিয়ে দিয়েছিলেন কলকাতার মেকশিপ্ট ওপেনার সুনীল নারিন। নিয়মিত ওপেনার ক্রিস লিনের চোটে ওপেনিংয়ে সুযোগ পেয়েছিলেন ক্যারিবীয় এই অলরাউন্ডার।

৩. ইউসুফ পাঠান (১৫ বলে), কলকাতা নাইট রাইডার্স বনাম সানরাইজার্স হায়দরাবাদ, আইপিএল ২০১৪
২০১৪ আইপিএলে ইউসুফ পাঠানের এই ইনিংসটি এসেছিল কলকাতার ফাইনাল লিগ ম্যাচে। এই ইনিংসে দুইবার জীবন পেয়েছিলেন পাঠান। পরে ডেল স্টেইনের এক ওভারেই ২৬ রান তুলে নিয়েছিলেন, জিতিয়েছিলেন দলকে।

৪. সুরেশ রায়না (১৬ বলে), চেন্নাই সুপার কিংস বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, আইপিএল ২০১৪
২০১৪ আইপিএলের কোয়ালিফায়ার ম্যাচে ২৫ বলে ৮৭ রানের বিধ্বংসী এক ইনিংস খেলেছিলেন সুরেশ রায়না। যে ইনিংসের পথে ১৬ বলেই ফিফটি পূরণ করেন ভারতের এই ব্যাটসম্যান।

৫. ক্রিস গেইল (১৭ বল), রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু বনাম পুনে ওয়ারিয়র্স, আইপিএল ২০১৩
দ্রুততম ফিফটির তালিকায় জায়গা পাওয়া একমাত্র ক্রিস গেইলের ইনিংসটিই সেঞ্চুরিতে পরিণত হয়েছিল। এটি ঘটেছিল সেই দিন যেদিন মাত্র ৩০ বলেই সেঞ্চুরি করেছিলেন ক্যারিবীয়ান ব্যাটিং দানব, শেষপর্যন্ত করেছিলেন ৬৬ বলে ১৭৫ রান! প্রথম ফিফটি ১৭ বলে করলেও দ্বিতীয় ফিফটি পূরণ করতে মাত্র ১৩টি বল খরচ করেছিলেন গেইল। -ডেস্ক