(দিনাজপুর২৪.কম) আগামী আইপিএলের জন্য বাংলাদেশি বিদেশি ক্রিকেটার ক্যাটাগরিতে নিবন্ধন করেছিলেন ১০ জন কিন্তু চূড়ান্ত তালিকা দেখা যাচ্ছে সেখানে বাংলাদেশি ক্রিকেটার আছেন মাত্র ২ জন। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ বা ভারতীয় প্রিমিয়ার লীগ সংক্ষেপ আইপিএলের জন্য দলগুলোর খেলোয়াড় বাছাই প্রায় শেষ। ইতিমধ্যে খেলোয়াড় ধরে রাখা এবং ছেড়ে দেয়ার কাজ সেরে ফেলেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। বাকি আছে ৭০ জনের জায়গা। এ জায়গার জন্য নিবন্ধন করেছিলেন ১০০৩ জন ক্রিকেটার। এর মধ্যে ভারতীয় ৭৪৬ জন এবং বিদেশি ২৩২ জন। বিদেশি ক্রিকেটারের মধ্যে ছিলেন ১০ বাংলাদেশি।

তবে সেটা ছিল প্রাথমিক তালিকা। এখান থেকে ফ্রাঞ্চাইজিগুলো চূড়ান্ত তালিকা তৈরি করেছে। যেখানে টিকেছেন কেবল ৩৪৬ জন ক্রিকেটার। বাংলাদেশের তালিকা থেকে বাদ পড়েছেন ৮ জন, রয়েছেন ২ জন।চূড়ান্ত নিলামের জন্য বাংলাদেশ থেকে টিকেছেন মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদ। এর মধ্যে মুশফিককে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে আর মাহমুদউল্লাহকে অলরাউন্ডার ক্যাটাগরিতে রাখা হয়েছে। আগামী ১৮ ডিসেম্বর ভারতের জয়পুরে আইপিএলের নিলাম অনুষ্ঠিত হবে। যেখানে মুশফিক এবং মাহমুদউল্লাহর দাম শুরু হবে ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি থেকে।

নিলামের জন্য ভারতের কোনো খেলোয়াড়ই সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি পাননি। ২ কোটি রুপিতে নিলামে উঠবেন ৯ বিদেশি। তারা হলেন-ব্রেন্ডন ম্যাককালাম, ক্রিস ওকস, লাসিথ মালিঙ্গা, শন মার্শ, স্যাম কুরান, কলিন ইনগ্রাম, কোরে অ্যান্ডারসন, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও ডা’আরচি শর্ট।

উল্লেখ্য খেলোয়াড় ধরে রাখার সময়েই সাকিব আল হাসানকে নিজেদের শিবিরে রেখে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। তবে মুম্বাই ইন্ডিয়ান্স এবার ছেড়ে দিয়েছে মোস্তাফিজুর রহমানকে। ইনজুরি ঝুঁকি থাকায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডই (বিসিবি) কাটার মাস্টারকে বাইরের লিগগুলো খেলায় নিষেধাজ্ঞা দিয়েছে। দেখা যাক ভারতের একটি পেশাদার টুয়েন্টি২০ ক্রিকেট লীগ প্রতিযোগিতায় অবশেষে বাংলাদেশি ক্রিকেটার এর ভিতর কার কেন দলে খেলছেন। -ডেস্ক