(দিনাজপুর২৪.কম) ভোটে পাকিস্তান ও নেপালকে হারিয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) গভর্নিং বডির এশিয়া প্যাসিফিক অঞ্চলের সাব-কমিটির ‘ডেপুটি সদস্য’ নির্বাচিত হয়েছে বাংলাদেশ।
সুইজারল্যান্ডের জেনেভায় সোমবার রাতে ভোটাভুটিতে ১৯০ ভোট পেয়ে বাংলাদেশ ওই পদে নির্বাচিত হয়।
শ্রম মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম বলেন, ‘আইএলওর গভর্নিং বডির এশিয়া প্যাসিফিক অঞ্চলের সাব-কমিটির ডেপুটি সদস্য পদে নির্বাচনে বাংলাদেশ ছাড়াও পাকিস্তান ও নেপাল অংশ নেয়। পাকিস্তান ১৫০ ভোট এবং নেপাল পেয়েছে ১৭৩ ভোট।’
বাংলাদেশে শ্রমিকদের স্বার্থসংশ্লিষ্ট বিশেষ অনুচ্ছেদের ৪টি বিষয় বাস্তবায়নের অগ্রগতি নিয়ে সোমবার জেনেভায় জাতিসংঘ ভবনে আইএলওর মহাপরিচালক গাই রাইডারের সঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক এবং শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বৈঠক করেছেন।
আইন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বৈঠকে আইনমন্ত্রী আইএলওর মহাপরিচালককে আশ্বস্ত করে বলেন, বাংলাদেশ আইএলওর বিশেষ অনুচ্ছেদ বাস্তবায়নের জন্য আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। আইএলওর পরামর্শ অনুযায়ী বাংলাদেশ ইতোমধ্যে শ্রম আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে। ট্রেড ইউনিয়ন গঠন আরও সহজীকরণের লক্ষ্যে ইপিজেড আইন সংশোধনের খসড়া সংসদীয় স্থায়ী কমিটি থেকে ফেরত আনা হয়েছে।
এ ছাড়া ট্রেড ইউনিয়নবিরোধী কার্যক্রম প্রশমিত করা হয়েছে জানিয়ে আনিসুল আইএলও মহাপরিচালককে বলেন, ট্রেড ইউনিয়ন নিবন্ধনের আবেদন যাচাই-বাছাই অনলাইনের মাধ্যমে করা হচ্ছে। -ডেস্ক