আজ বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। -পুরোনো ছবি

(দিনাজপুর২৪.কম) পৃথিবীর বিভিন্ন দেশে আজ রোববার বলয় সূর্যগ্রহণ (Annular solar eclipse) ঘটবে। কঙ্গো, লাইবেরিয়া,  ইথিওপিয়া, পাকিস্তান, ভারত ও চীন থেকে দেখা গেলেও বাংলাদেশ থেকে এই বলয় সূর্যগ্রহণ দেখা যাবে না। তবে আকাশ মেঘমুক্ত থাকলে বলয় গ্রহণটি বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ (Partial solar eclipse) হিসেবে দেখা যাবে। যেমনটি ঘটেছিল- ২০১৯ সালের ২৬ ডিসেম্বর।

বাংলাদেশে এই গ্রহণ শুরু হবে আজ রোববার বেলা ১১টা ২৩ মিনিটে। তবে সর্বোচ্চ গ্রহণ হবে দুপুর ১টা ১২ মিনিটে। আর গ্রহণ শেষ হবে ২টা ৫২ মিনিটে। ঢাকায় পরবর্তী সূর্যগ্রহণ ২০২২ সালের ২৫ অক্টোবর দেখা যাবে।

আবহাওয়াবিদরা জানান, গ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকালে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। উপযুক্ত সোলার ফিল্টার বা ১৩ গ্রেডের ওয়েল্ডিং গ্লাস ব্যবহার করে এই গ্রহণ পর্যবেক্ষণ করা যাবে। টেলিস্কোপ, বাইনোকুলার বা ক্যামেরা সরাসরি সূর্যের দিকে তাক করে গ্রহণ পর্যবেক্ষণ বা ছবি তোলা চোখের মারাত্মক ক্ষতির কারণ হবে। সোলার ফিল্টার সংযুক্ত করে এই গ্রহণ দেখা যাবে ও ছবি তোলা যাবে।

সূর্যগ্রহণ দেখতে যা করবেন

১. সূর্যকে নিরীক্ষণ করার জন্য বিশেষ গগলস বা সানগ্লাস পাওয়া যায়। সূর্যগ্রহণ দেখার সময় সেটি অবশ্যই পরে নেবেন।

২. সূর্যগ্রহণের সময় আশপাশের ঝোপে কিংবা গাছের ছায়ার দিকে নজর রাখুন। গ্রহণের নানা আকার মাটির উপর পড়া সেই ছায়ায় খুঁজে পাবেন।

৩. খালি চোখে গ্রহণ দেখা অত্যন্ত ক্ষতিকর। তাই গ্রহণ দেখার জন্য চোখের সামনে ১৩ অথবা ১৪ গ্রেডের ওয়েল্ডিং গ্লাস ধরুন ।

৪. ১১ গ্রেডের ওয়েল্ডিং কাচ দিয়েও গ্রহণ দেখা যাবে, সে ক্ষেত্রে দুটি কাচ একত্রে জোড়া দিয়ে ব্যবহার করতে হবে। তবে কোনো ফিল্টার দিয়েই একনাগাড়ে বেশিক্ষণ সূর্যগ্রহণের দিকে তাকানো যাবে না।

৫. সোলার ফিল্টার ছাড়াও পিনহোল ক্যামেরা দিয়ে কোনো কাগজ বা পর্দার ওপর সূর্যের প্রতিবিম্ব ফেলে গ্রহণ দেখা যেতে পারে।

সূর্যগ্রহণ দেখতে যা করবেন না

১. ভুল করেও গ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকাবেন না। এতে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। এমনকি এতে দৃষ্টিশক্তিও হারাতে পারেন।

২. সাধারণ সানগ্লাস কিংবা গগলস পরে গ্রহণ দেখার চেষ্টাও করবেন না।

৩. এক্সরে ফিল্ম, নেগেটিভ, ভিডিও বা অডিও ক্যাসেটের ফিতা, সানগ্লাস, ঘোলা বা রঙিন কাচে সূর্যগ্রহণের ক্ষতিকর অতিবেগুনী ও অবলোহিত রশ্মি আটকাতে পারে না। হ্যারিকেনের কালিমাখা কাচের মধ্যে দিয়েও সূর্যগ্রহণ দেখবেন না।

৪. পানির মধ্যেও সূর্যগ্রহণের প্রতিবিম্ব দেখবেন না। এটিও ক্ষতিকর। -ডেস্ক