ছবি: সংগৃহীত।

(দিনাজপুর২৪.কম)খরা আর দাবানলের কবলে পড়া অস্ট্রেলিয়ায় উটের পর এবার দেশটির জাতীয় প্রানী ক্যাঙ্গারুদের গুলি করে মারা হচ্ছে। তবে উট সরকারি ভাবে নিধন করা হলেও ক্যাঙ্গারুদের বেলা ব্যাপারটি একটু ভিন্ন। আহত ক্যাঙ্গারুদেরকেই গুলি করে মারার ঘটনা জানিয়েছেন অস্ট্রেলিয়ান এক পশু চিকিৎসক।

ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের মাল্লাকুটা শহরে। ৭০ বছর বয়সী ক্রিস বার্টোন নামের নামের ওই পশু চিকিৎসক জানায়, আহত ক্যাঙ্গারুদের কষ্ট কমাতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি ।

ক্যাঙ্গারুদের গুলি করে মারার বর্ণনা দিতে গিয়ে ক্রিস বার্টোন বলেন , আমার জন্য ঘটনাটি ছিল একটি দুঃস্বপ্নের মত। আমি প্রায় ৪০ বছর ধরে পশুদের চিকিৎসা দিয়ে আসছি। আমি এমন ঘটনার সাথে অভ্যস্ত নই । এই ঘটনায় আমার চোখে পানি চলে এসেছিল।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, অস্ট্রেলিয়ায় চলমান দাবানলে ক্যাঙ্গারুর অভয়ারণ্য খ্যাত স্থানগুলোর বেশ ক্ষয়-ক্ষতি হয়েছে। বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করছে, চলমান দাবানলে অস্ট্রেলিয়ায় ক্যাঙ্গারু সহ প্রায় ১০ কোটি প্রাণী হতাহত হয়েছে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর থেকে তীব্র দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার চলমান দাবানলে এই পর্যন্ত ২৭ জন মারা গেছেন। পাশাপাশি দেশটির প্রায় ১০.৩ মিলিয়ন হেক্টর জমি পুড়ে গেছে যার আকার প্রায় পুরো দক্ষিণ কোরিয়ার সমান।ডেস্ক