(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) অর্থনীতিতে এ বছর যৌথভাবে নোবেল পুরস্কার পেলেন দুই মার্কিন অর্থনীতিবিদ পল আর মিলগ্রম এবং রবার্ট বি উইলসন। নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম গঠন আবিষ্কারের জন্য অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এই দুই গবেষক। সাধারণ এককের ভিত্তিতে নিলাম নিয়ে ষাটের দশকে গবেষণা শুরু করেন তারা।

আজ সোমবার সুইডেনের স্টকহোমে তাদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স। নোবেল কমিটির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। নোবেল কমিটি জানায়, নিলাম পদ্ধতি কিভাবে কাজ করে ও দরদাতাদের আচরণ সম্পর্কে সুর্নিদিষ্ট ব্যাখা দিয়েছেন এ দুজন। এছাড়া পন্য বা সেবা বিক্রির জন্য সম্পূর্ণ নুতন নিলাম পদ্ধতি আবিষ্কারও করেছেন। যা সমাজকে উপকৃত করেছে। স্বীকৃতি হিসেবে স্বর্ণপদক এবং যৌথভাবে সুইডিশ মুদ্রায় এক কোটি ক্রোনার পাবেন দুই গবেষক।

অর্থনীতিতে নোবেল পুরস্কার চালু হয় ১৯৬৯ সালে। সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক এ পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করে। এ কারণে এর মূল নাম ‘দ্য সেভেরিজেস রিক্সব্যাংক প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস ইন মেমোরি অব আলফ্রেড নোবেল’। ১৯৬৯ সাল থেকে এ পর্যন্ত ৫২ দফায় মোট ৮৬ অর্থনীতিবিদ পেয়েছেন বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ পুরস্কার। -ডেস্ক রিপোর্ট