(দিনাজপুর২৪.কম) সম্প্রতি অভিশংসন থেকে নিষ্কৃতি পেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার এক আয়োজনের মাধ্যমে নিষ্কৃতি উদযাপন করেছেন তিনি। এতে তার বিরোধীদের তীব্র তিরস্কার করেছেন। বলেছেন, আমি আমার জীবনে ভুল কাজ করেছি, স্বীকার করছি…কিন্তু সর্বশেষ পরিণতি এটাই। এসময় একটি পত্রিকায় ‘ট্রাম্প নিষ্কৃতি পেলেন’ শিরোনামের প্রতিবেদন তুলে ধরেন তিনি। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, নিজের নিষ্কৃতি উদযাপনে বিরোধীদের ওপর ক্ষোভ ঝেড়েছেন ট্রাম্প। নিজের অভিশংসন প্রক্রিয়া নিয়ে অন্যায্যতার শিকার হওয়ার অভিযোগও করেছেন। বলেছেন, আমাদের নরক দিয়ে যেতে হয়েছে, অন্যায্যভাবে।

আমরা অন্যায় কিছু করিনি। এটা ছিল দুর্নীতিগ্রস্থ ও অসাধু। নিজের নিষ্কৃতি নিয়ে তিনি বলেন, সে চমৎকার শব্দটা, যেটা আগে কখনো শুনতে এতো ভালো লাগেনি। সেটা হচ্ছে ‘সম্পূর্ণ নিষ্কৃতি’।

প্রসঙ্গত, গত বছরের শেষের দিকে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের প্রক্রিয়ায় বাধাদানের অভিযোগে অভিশংসিত হন ট্রাম্প। গত বুধবার অভিযোগগুলো নিয়ে রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে থাকা সিনেটে শুনানি শেষে চুড়ান্ত ভোট অনুষ্ঠিত হয়। তাতে নিষ্কৃতি পান ট্রাম্প।

নিম্নকক্ষে অভিশংসিত হওয়া তৃতীয়তম প্রেসিডেন্ট ট্রাম্প। এর আগে অ্যান্ড্রিও জনসন ও বিল ক্লিন্টনও নিম্নকক্ষ থেকে অভিশংসিত হন। তবে দুজনেই উচ্চকক্ষ সিনেটে নিষ্কৃতি পেয়ে যান। বুধবারের ভোটে মাত্র একজন ছাড়া সকল রিপাবলিকান সিনেটর ট্রাম্পকে অভিশংসনের বিপক্ষে ভোট দিয়েছেন। এতে আগামী নির্বাচনে ট্রাম্পের প্রতি রিপাবলিকান পার্টির আনুগত্যও প্রকাশ পেয়েছে। অভিশংসনের পক্ষে ভোট দেয়া একমাত্র রিপাবলিকান সে রিপাবলিকান হচ্ছেন, মিট রমনি।

বৃহস্পতিবার সকালে ওয়াশিংটনে ধর্মীয় স্বাধীনতা উদযাপনে আয়োজিত ন্যাশনাল প্রেয়ার ব্রেকফাস্ট অনুষ্ঠানে রমনির আকার-ইঙ্গিতে সমালোচনা করেন ট্রাম্প। বলেন, যারা কোনো জিনিস ভুল জেনেও বিশ্বাসের মাধ্যমে সেটাকে ন্যায্যতা দেয়ার চেষ্টা করে, আমি তাদের পছন্দ করি না। যারা বলে যে আমি আপনার জন্য দোয়া করবো, কিন্তু আদতে করে না, আমি তাদেরও পছন্দ করি না। প্রসঙ্গত, ভোটের পর রমনি জানান, নিজের ধর্মীয় আনুগত্য থেকে প্রেসিডেন্টকে সমর্থন করেননি তিনি। কেননা, তাকে ঈশ্বরের সামনে শপথ পড়ানো হয়েছিল। এর আগে গত ডিসেম্বরে ডেমোক্র্যাট হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি বলেছিলেন, তিনি ট্রাম্পের জন্য দোয়া করেন। -ডেস্ক