(দিনাজপুর২৪.কম)অবশেষে জয়ের দেখা পেয়েছে ভারত। বাংলাদেশের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে শেষ ম্যাচে আজ বুধবার ৭৭ রানে জয় তুলে নিয়েছেন সফরকারীরা। এ জয়ের ফলে সিরিজে বাংলাওয়াশ থেকে রক্ষা পেল ভারত। মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে শেখর ধাওয়ান ও মহেন্দ্র সিং ধোনির জোড়া হাফ সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩১৭ রান করে ভারত। ধাওয়ান ৭৫, ধোনি ৬৯, রাইডু ৪৪, রায়না ৩৮, রোহিত শর্মা ২৯, কোহলি ২৫ রান করেন। জয়ের জন্য ৩১৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে স্বাগতিকরা ৪৭ ওভারে ২৪০ রানে গুটিয়ে গেলে ৭৭ রানের জয় পায় সফরকারীরা।
বাংলাদেশি বোলারদের মধ্যে  সর্বোচ্চ সফল বলার মাশরাফি। তিনি একাই দখল করে নেন ৩ উইকেট। এছাড়া গত দুই ম্যাচের নায়ক মুস্তাফিজুর রহমান ২টি ও সাকিব একটি উইকেট পেয়েছেন। জয়ের জন্য ৩১৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় ৮ রানে বাংলাদেশের প্রথম উইকেটের পতন হয়। ধাওয়ান কুলকার্নির করা ওই ওভারের শেষ বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল (৫)। দশম ওভারে বোলিংয়ে এসে আবারও আঘাত হানেন কুলকার্নি। এবার তার শিকার আরেক উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকার। দলীয় ৬২ রানে রবিচন্দ্রন অশ্বিনের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ৫টি চার ও ২টি ছয়ের সহায়তায় ৩৪ বলে ৪০ রান করেন সৌম্য।
এরপর দলীয় ১১২ রানে বাংলাদেশের তৃতীয় উইকেটের পতন ঘটে। ১৯তম ওভারের শেষ বলে উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির ক্যাচ বানিয়ে মুশফিকুর রহিমকে সাজঘরে ফেরত পাঠান ভারতীয় স্পিনার সুরেশ রায়না। মুশফিক করেন ২৪ রান। ইনিংসের ২২তম ওভারে দলীয় ১১৮ রানে চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ। অক্ষর প্যাটেলের করা ওই ওভারের পঞ্চম বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন লিটন দাস। তিনি করেন ৩৪ রান।
এরপর ইনিংসের ২৭তম ওভারের সাকিব আল হাসানকে সাজঘরে ফেরত পাঠিয়ে বাংলাদেশের পঞ্চম উইকেটের পতন ঘটান সুরেশ রায়না। ওই ওভারের তৃতীয় বলে ধাওয়ান কুলকার্নির হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে সাকিব করেন ২০ রান। এরপর সাব্বির-নাসিরের ব্যাটে জয়ের আশা জাগানো উত্তেজনা মুহূর্তে সাব্বির বিদায় নেন বিন্নির বলে বোল্ড হয়ে। আশ্বিনের বলে এবার বোল্ড হয়ে ফিরে গেলেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি। তিনি ৯ বলে ০ রান করে বিদায় নেন।
দলীয় ২২২ রানের মাথায় রুবেল আউট হয়ে গেলে মুস্তাফিজ ও আরাফাত সানি ১৮ রান যোগ করেন। আরাফাত ৪০ বলে ১৪ রান করে অপরাজিত থাকলেও মুস্তাফিজ ৯ রান করে এলবিডাব্লিউ আউট হন। উল্লেখ্য, গত রোববার সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতকে ৬ উইকেটে হারিয়ে ২-০ সিরিজ নিজেদের করে নিয়েছিলেন টাইগার দল।(ডেস্ক)