সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তামিম ইকবাল।

(দিনাজপুর২৪.কম) মাশরাফি বিন মোর্ত্তজা অধিনায়কত্ব ছাড়ার পর এ বছরের শুরুতে তামিম ইকবালের কাঁধে ওঠে বাংলাদেশ ওয়ানডে দলের ভার। এরপর কোনো খেলা না হওয়ায় তামিমের নেতৃত্ব দেওয়াও হয়ে ওঠেনি। এই অধিনায়কত্ব নিয়ে কোনো চাপের প্রশ্ন উঠলে তামিম জানান, ‘এটা সাংবাদিকদের বানানো’।

আসন্ন বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে তামিম খেলছেন ফরচুন বরিশালের হয়ে। এ দলের ভারও তার কাঁধে। টুর্নামেন্ট ঘিরে আজ শনিবার থেকে দলীয় অনুশীলনে যোগ দেন তামিম। এ সময় গণমাধ্যমের মুখোমুখি হয়ে তামিম নিজের দল নিয়ে অধিনায়কত্ব নিয়ে কথা বলেন। এ সময় তিনি এমন মন্তব্য করেন।

‘অধিনায়কত্বের চাপ, আমি তো এখনো পর্যন্ত ওই রকম কোনো ম্যাচই খেলি নাই। ওটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হইতে হবে তো। অধিনায়কত্বের চাপ এটা আসলে আপনাদের (সাংবাদিকদের) বানানো। আমি এখনো কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলি নাই। আমি যেদিন অধিনায়কত্ব পেয়েছি ওই দিন বলেছি যে অধিনায়কত্ব  আপনারা বিচার করবেন ছয় মাস বা এক বছর পর’, শেরে বাংলায় বলছিলেন তামিম।

দেশের হয়ে ২০৭টি ওয়ানডে খেলেছেন তামিম। এর মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে একটি তিন ম্যাচের সিরিজে অধিনায়কত্ব করেন। ওই সিরিজে বাংলাদেশ হোয়াইট ওয়াশ হয়। তিন ম্যাচে তামিমের ব্যাট থেকে আসে মাত্র ২১ রান। এর পরেই তামিম চলে যান নিবৃত্তে। নিজেকে পরিবর্তনের জন্য ফিটনেস নিয়ে কাজ করে যান গোপনে।

তামিমের মতে শুরুতেই তার অধিনায়কত্বের বিচার করা যাবে না। তিনি বলেন, ‘ওইটা পৃথিবীর যত বড় অথবা ছোট লিডার হোক। দুই ম্যাচ, তিন ম্যাচ পর আপনারা শুরু করেন কী নেতৃত্বের চাপ। একটা বাচ্চা হাঁটতে কিন্তু নয় মাস সময় লাগবে। একদিনে সে না হাঁটলে তো আপনি বলতে পারেন না।  খেলায় আমার অধিনায়কত্ব কতটা প্রভাব ফেলছে সেটা অন্তত ২০ ম্যাচ পর বিচার কইরেন। দুই তিন ম্যাচ পর সেটা করতে পারেন না।’

অধিনায়কত্ব নিয়ে কথা বলতে গিয়ে তামিমকে আজ বেশ রুড় দেখা গিয়েছে।   তিনি বলেন, ‘আমি ছোটবেলা থেকেই স্বপ্ন দেখি নাই এই দেশের অধিনায়কত্ব করার। এখন সুযোগ এসেছে আমার কাছে। চেষ্টা করব পুরোপুরিভাবে করতে। ভালো হবে খারাপ হবে সেটা সময় বলবে। আমি হই বা পরে যে হোক বা আগে যে ছিল। এক সিরিজ দুই সিরিজে আপনি যদি মনে করেন যে কাজ হচ্ছে না। এটা আসলে কারো জন্যই ভালো না। আমার জন্য, দলের জন্য, দেশের জন্য। আমার নিজের দেখে বলছি না। আমার পরে যে হবে অথবা অন্য ফরম্যাটে। আপনাকে অনেক কিছু দিতে হবে আসলে’, যোগ করেন এই ওপেনার।

এবার বঙ্গবন্ধু টুর্নামেন্টে ফরচুন বরিশালের নেতৃত্বে আছেন তামিম। তার মতে দল গঠনে ভুল হয়েছে। তবুও তিনি আশা করেন যাদের হিসেবে ধরা হচ্ছে না তারা ভালো করবেন। আগামী ২৪ নভেম্বর থেকে শুরু হবে টি-টোয়েন্টির এই আসরটি। -ডেস্ক