(দিনাজপুর২৪.কম) লকডাউন বা সাধারণ ছুটি চলাকালে দেশের সব জেলাতেই কোন না কোন স্থানে ত্রাণের দাবিতে বিক্ষোভ হয়েছে। মানবাধিকার সংস্থা অধিকারের পর্যবেক্ষণে এ তথ্য উঠে এসেছে। এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়, করোনাভাইসের প্রাদুর্ভাবের ফলে দেশে সাধারণ ছুটি শুরু হওয়ার পর গত ২৯ মার্চ ২০২০ থেকে ২৮ এপ্রিল ২০২০ পর্যন্ত এই এক মাসে সারাদেশের ৪৩ টি জেলায় সর্বমোট ১৪৮ বার ত্রাণ দেয়ার দাবিতে সাধারণ মানুষের বিক্ষোভ হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়াও গত এক মাসে সারাদেশের মোট ৪১ টি জেলায় সর্বমোট ৫৭ বার ত্রাণ নিয়ে অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ/ বিক্ষোভ/সাংবাদিকদের কাছে ত্রাণের দাবী বা অভিযোগ করার সংবাদ পাওয়া গেছে। সব মিলিয়ে ৬৪ জেলার প্রতিটিতেই হয় সরাসরি ত্রাণের দাবীতে বিক্ষোভ নয়তো ত্রাণ বিতরণে অনিয়ম নিয়ে বিক্ষোভ নয়তো অনিয়মের অভিযোগ কিংবা বিক্ষোভ ছাড়া সাংবাদিকদের কাছে ত্রাণ দাবী করার খবর পাওয়া গেছে।
ত্রাণের দাবীতে বিক্ষোভের খবর পাওয়া গেছে যে ৪৩টি জেলায়: বিভিন্ন পত্রিকার খবর অনুযায়ী দেখা যাচ্ছে ত্রাণের দাবীতে গত একমাসে সবচেয়ে বেশি বিক্ষোভ হয়েছে সেযব জেলায় সেগুলো হচ্ছে: যশোর (১২টি), ঢাকা (১১টি), চট্টগ্রাম (৯টি), রংপুর (৮টি), নীলফামারি (৭টি), গাইবান্ধা (৭টি), পাবনা (৬টি), রাজশাহী (৬টি), লালমনিরহাট (৫টি), সিরাজগঞ্জ (৫টি), জামালপুর (৪টি), পঞ্চগড় (৪টি), দিনাজপুর (৪টি), ঠাকুরগাঁও (৪টি) এবং বরিশাল (৪টি) জেলায়। এখানে ব্র্যাকেটে যে বিক্ষোভের সংখ্যাটি দেয়া আছে সেটি হল অন্তত হিসেব। কারণ এটা পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে করা।

যেসব ত্রাণের দাবীতে করা বিক্ষোভ নিয়ে কোন প্রতিবেদন হয়নি সেগুলো এই হিসেব এর মধ্যে নেই। তাছাড়া সকল পত্রিকা দেখাও সম্ভব হয়নি। অনলাইনে জেলার নাম দিয়ে সার্চ করে তাৎক্ষণিকভাবে পাওয়া খবরগুলোর ভিত্তিতেই এই বিক্ষোভের সংখ্যা পাওয়া গেছে। এই জেলাগুলো ছাড়া গত এক মাসে ত্রাণের দাবীতে অন্তত ৩ বার বিক্ষোভ হয়েছে যেসব জেলায় সেই জেলাগুলো হচ্ছে: মাদারীপুর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, চাঁদপুর, কুড়িগ্রাম, বগুড়া, সাতক্ষীরা ও কুষ্টিয়া। ত্রাণের দাবীতে অন্তত ২ বার বিক্ষোভে হয়েছে: নরসিংদি, গোপালগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, চাঁপাইনবাবগঞ্জ, খুলনা ও গাজীপুর জেলায়।

ত্রাণের দাবীতে অন্তত ১ বার বিক্ষোভ হয়েছে: গাজীপুর, মানিকগঞ্জ, শেরপুর, নেত্রকোনা, মৌলভীবাজার, হবিগঞ্জ, নোয়াখালি, কক্সবাজার, নাটোর, জয়পুরহাট, মাগুড়া ও ঝিনাইদহে।
ত্রাণ নিয়ে অনিয়মের প্রতিবাদে বিক্ষোভ/ প্রতিবাদ/ অভিযোগ জানানোর খবর পাওয়া গেছে যে ৪১টি জেলায় অন্তত ৩ বার করে ত্রাণ নিয়ে অনিয়মের বিরুদ্ধে বিক্ষোভ/প্রতিবাদ/অভিযোগ জানানো হয়েছে এমন জেলাগুলো হল: নোয়াখালি, লক্ষ্মীপুর, বরিশাল, ঝালকাঠি।
অন্তত ২ বার করে ত্রাণ নিয়ে অনিয়মের বিরুদ্ধে বিক্ষোভ/প্রতিবাদ/অভিযোগ জানানো হয়েছে এমন জেলাগুলো হল: ফরিদপুর, ময়মনসিংহ, হবিগঞ্জ, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, খাগড়াছড়ি, রাজশাহী, কুষ্টিয়া,
অন্তত ১ বার করে ত্রাণ নিয়ে অনিয়মের বিরুদ্ধে বিক্ষোভ/প্রতিবাদ/অভিযোগ জানানো হয়েছে এমন জেলাগুলো হল: শরীয়তপুর, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, শেরপুর, সুনামগঞ্জ, ফেনী, চাঁদপুর, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, ঠাকুরগাঁও, পাবনা, বগুড়া, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, নওগা, মেহেরপুর, নড়াইল, মাগুরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, বাগেরহাট, পটুয়াখালি, ভোলা ও পিরোজপুর।

সূত্র : ম. জমিন