okhoy-dinajpur24(দিনাজপুর২৪.কম) অক্ষয় কুমার ভারতের নাগরিক নন? তাই ভোট দিতে পারেন না তিনি? এই মুহূর্তে এই খবর নিয়ে তোলপাড় চলছে বলিউডে। এয়ারলিফ্ট, বেবির মতো একাধিক দেশাত্মবোধক ছবি করেছেন অক্ষয়। আসছে গোল্ড ও ক্র্যাকের মতো ছবিও। কিন্তু যেই অভিনেতা এখানে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন তিনি নাকি ভারতীয় নাগরিক নন।

উইকিপিডিয়াও তাই বলছে। সেখানে তাকে কানাডিয়ান অভিনেতা হিসেবে বর্ণনা করা হয়েছে। উরি হামলার নিন্দায় সরব হওয়া থেকে শহিদদের পরিবারকে অর্থ সাহায্য করা, বেঙ্গালুরুতে শ্লীলতাহানির ঘটনার পর মহিলাদের ফ্রি মার্শাল আর্ট ট্রেনিং দেয়ার মতো একাধিক কাজ তিনি করেছেন। এমন একজন অভিনেতা ভারতের নাগরিক নন, মেনে নেয়া খুব একটা সহজ কাজ নয়। কিন্তু একবার হিথরো এয়ারপোর্টে তাকে আটকানো হয়েছিল। তখন অক্ষয় তার কাগজপত্র দেখান। সেই কাগজের মধ্যে ছিল তার কানাডিয়ান পাসপোর্ট।

এমনটা হতেই পারে অক্ষয় দ্বৈত নাগরিকত্ব ভোগ করেন। কানাডার সংবিধান এই অনুমতি দেয়। কিন্তু ভারতের সংবিধান দেয় না। অক্ষয় কুমার এখন কানাডিয়ান পাসপোর্ট ব্যবহার করেন। ভারতের কোনও নির্বাচনে তিনি ভোট দিতে পারেন না। কারণ, কানাডিয়ান পাসপোর্ট নেয়ার পর তিনি এখন আর ভারতীয় নন। ১৯৫৫ সালের সিটিজেনশিপ অ্যাক্টের ৯ ধারা অনুযায়ী, যদি কেউ অন্য কোনও দেশের নাগরিকত্ব নেন, তাহলে তিনি ভারতীয় নাগরিকত্ব হারাবেন। অক্ষয়ের সঙ্গে সেটাই হয়েছে।

কিন্তু অক্ষয়ের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, কানাডা সরকার অক্ষয়কে অনারারি পাসপোর্ট (honorary passport) দিয়েছে। তার মানে এই নয় যে, তিনি এখন ভারতীয় নন। কাজের কারণে তিনি বাইরে ছিলেন। তাই ভোট দিতে পারেননি। -ডেস্ক